ঝিনাইদহে জাতীয় শিশু-কিশোর প্রোগ্রামিং প্রতিযোগিতার স্ক্র্যাচ প্রতিযোগিতা অনুষ্ঠিত

ঝিনাইদহ প্রতিনিধি-
সারাদেশের ন্যায় ঝিনাইদহেও জাতীয় শিশু-কিশোর প্রোগ্রামিং প্রতিযোগিতার প্রাথমিক পর্যায়ের খুদে প্রোগ্রামারদের প্রশিক্ষণ শেষে স্ক্র্যাচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। সোমবার সকাল ৯ টা থেকে শুরু হয়ে এ পরীক্ষা চলে বিকাল ৫ টা পর্যন্ত। এতে ঝিনাইদহের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ১৪০ জন শিক্ষার্থী অংশ নেয়।
জানা যায়, ‘অবাক হচ্ছে বিশ্ব এবার, বাংলার শিশুরা প্রোগ্রামার’ স্লোগান নিয়ে সারা দেশের ন্যায় ঝিনাইদহেও এ প্রতিযোগিতার আয়োজন করেছে সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এবং তারুণ্যের প্লাটফর্ম ‘ইয়াং বাংলা’।
ঝিনাইদহের ৬ টি শিক্ষা প্রতিষ্ঠানের ১ম থেকে ৫ম শ্রেণী পর্যন্ত ৪৪০ জন শিক্ষার্থী এ প্রতিযোগিতায় অংশ নিচ্ছে। জেলা প্রশাসনের সহযোগিতায় ঝিনাইদহে এ কর্মসূচী বাস্তবায়ন করছে একতা উন্নয়ন সংগঠন।
সংগঠনটির প্রতিষ্ঠাতা সুমন পারভেজ জানান, গত ১৫ জুন থেকে ঝিনাইদহে এ কর্মসূচী শুরু হয়েছে। ৪৪০ জন শিক্ষার্থী রেজিষ্ট্রেশন করেছে। ঝিনাইদহ সদরের ওয়াজির আলী মাধ্যমিক বিদ্যালয়, কালীগঞ্জের বেলাত দৌলতপুর আলিম মাদ্রাসা ও মহেশপুরের শামছুদ্দিন সরদার মাধ্যমিক বিদ্যালয় এ ৩ টি ভেন্যুতে স্ক্র্যাচ ও পাইথন প্রতিযোগিতায় অংশ নিবে। আগামী ১৮ ও ১৯ জুন দেয়া হবে পাইথন প্রোগ্রামারদের জন্য প্রশিক্ষণ। তাদের চূড়ান্ত প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে ২০ জুন। স্ক্র্যাচ ও পাইথনে জেলা পর্যায়ে বিজয়ীদের নিয়ে জাতীয় ক্যাম্প ও প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে সাভার শেখ হাসিনা যুব উন্নয়ন কেন্দ্রে। প্রতি জেলা থেকে বিজয়ী স্ক্র্যাচ টিম এবং বিজয়ী পাইথন প্রতিযোগীরা জাতীয় ক্যাম্পে যোগ দিয়ে ফাইনাল প্রতিযোগিতায় অংশ নিবে। সেখান থেকে বাছাই করা হবে সেরা টিম। সমাপণী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেবেন বলে আশা করছেন আয়োজকরা।

No comments

Powered by Blogger.