পথে প্রান্তরে বিশ্বকাপ ধরাশায়ী আর্জেন্টিনা ॥ কট্টরপন্থী সমর্থকদের মোবাইল সেট বন্ধ


মানিক ঘোষ স্টাফ রিপোর্টার ॥
চলতি বিশ্বকাপ ফুটবলের প্রথম রাউন্ডে আর্জেন্টিনার ২য় ম্যাচে ক্রোশিয়ার কাছে ৩-০ গোলে পরাজিত হয়ে আসরে নিজেদেরকে টিকিয়ে রাখার ব্যাপারটা কঠিন করে ফেলেছে। এর আগে তারা প্রথম ম্যাচে অপেক্ষাকৃত দূর্বল দল আইসল্যান্ডের সাথে ড্র করার পর নিজেদেরকে মানষিকভাবে দূর্বল করে ফেলে। ক্রোশিয়ার গতির ফুটবলের কাছে আর্জেন্টিনা ধরাশায়ী হওয়ার পর তাদের চিরপ্রতিদ্বন্দি ব্রাজিলের সমর্থকেরা হালে পানি পেয়েছেন। বৃহস্পতিবার দিবাগত রাতে অনুষ্ঠিত এ ম্যাচে আর্জেন্টিনা পরাজিত হওয়ার পর ব্রাজিল সমর্থকদের উল্লাস প্রকাশ করতে দেখা গেছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্রাজিলের সমর্থকেরা বিভিন্ন ধরনের মন্তব্য করতে শুরু করেছেন। এমন অবস্থায় পচা কথার হাত থেকে রক্ষা পেতে মেসির দলের কট্ররপন্থী সমর্থকেরা মোবাইল সেট অনেকে বন্ধ রেখেছেন। তারপরও দুই দলের সমর্থকদের মধ্যে শহরের বিভিন্ন স্থানে ঠাট্রায় জড়িয়ে পড়তে দেখা গেছে। পরিস্থিতি এমন আর্জেন্টিনার সমর্থকেরা নিজেদেরকে তর্ক থেকে বিরত রাখতে চেলেও প্রতিপক্ষরা খানিকটা গায়ে পেতে নিয়ে গা জ্বলা কথার আক্রমন চালাচ্ছেন। এরপর আবার শুক্রবার সন্ধ্যায় কষ্ট হলেও ব্রাজিল কোষ্টারিকার ম্যাচের অতিরিক্ত সময়ে কুতিনহো,নেইমারের দেয়া গোলে ২-০ তে জয়লাভ করার পর ব্রাজিল সমর্থকদের মাঝে উৎফুল্লতা আরও বেড়ে গেছে। আর্জেন্টিনা ভক্তরা এ খেলায় ব্রাজিলের পরাজয় চাইলেও তা হয়ে ওঠেনি। এ অবস্থায় আর্জেন্টিনা ভক্তদের লাইম লাইটে আসতে শুক্রবার রাতের নাইজেরিয়া আইসল্যান্ডের ম্যাচে আইসল্যান্ডের পরাজয় ও আগামী ২৬ জুন আর্জেন্টিনা নাইজেরিয়া ম্যাচে আর্জেন্টিনার জয়লাভ করা পর্যন্ত অপেক্ষা করতে হবে। অর্থাৎ আর্জেন্টিনা যদি ২য় রাউন্ডে উঠতে পারে তাহলে আবার জমবে আর্জেন্টিনা -ব্রাজিল চিরপ্রতিদ্বন্দি এ দুই দলের তর্কবাজ সমর্থকদের পচা কথার ঠাট্্রায় ভরা তর্ক।
তবে ফুটবল বুদ্ধাদের নিকট আর্জেন্টিনা ক্রোশিয়ার নিরপেক্ষ মূল্যায়ন হলো- মেসি ছাড়াও আর্জেন্টিনা দলে বেশ কয়েক জন নন্দিত ফুটবলার রয়েছেন। যাদের মধ্যে ডি মারিয়া, আগুয়ারো,হিগুয়েন, নতুন প্রজন্মের ডিবালা উল্লেখযোগ্য। যারা বিশ্ব ফুটবলের বিভিন্ন ফুটবল ক্লাবের তারকা ফুটবলার। তারা যে কোন সময়ে অঘটন ঘটাতে পারেন। কিন্ত বিশ্বকাপের আসরে সমন্বয়হীনতায় বাজে ফুটবল উপহার দিয়েছেন। অনেকে বলছেন আর্জেন্টিনার নিয়মিত গোল রক্ষক অভিজ্ঞ রোমারোর ইনজুরিতে আর্জেন্টিনাকে বেশি দুর্বল করেছে। তার প্রমান মিলেছে এবং বিশ্ববাসী দেখেছেন এ ম্যাচের অনাভিজ্ঞ গোলকিপারের খেলাতেও।
অনেকে বলছেন আর্জেন্টিনার নড়বড়ে রক্ষণভাগ এ দলটিকে শোচনীয় পরাজয় উপহার দিয়েছেন। আর আক্রমন ভাগের নন্দিত ফুটবলার লিওনেল মেসিকে সতীর্থরা কেউ বল যোগান দিতে পারেননি। মেসি কয়েকটি ধারালো আক্রমন সানালেও ক্রোশিয়ার ইস্পাত কঠিন ডিফেন্স আর গোলকিপারের দৃড়তায় সেটা নস্যাৎ হয়ে গেছে।
কালীগঞ্জের আর্জেন্টিনা সমর্থকগোষ্টির প্রধান সমন্বয়ক মাজাহারুল ইসলাম শিপন জানান, গত ম্যাচ অনুষ্ঠিত হয়েছে আর্জেন্টিনার সাথে ক্রোশিয়ার মধ্যে। খেলার ফলাফল যাই হোক না কেন ব্রাজিল সমর্থকদের খুশির কি আছে। তিনি বলেন আমার অনেক কাছের বন্ধু যারা ব্রাজিলের সমর্থক মোবাইলে ঠাট্রার ছলে আমাকে মন খারাপ না করার জন্য সান্তনা দিচ্ছেন আর মিষ্টি নিয়ে আমাকে খুঁজছেন। অবস্থাটা এমন যেন ব্রাজিল বিশ্বকাপ ঘরে তুলে ফেলেছে। তিনি বলেন, নাইজেরিয়ার সাথে আসা করছি আমার দল জয়লাভ করে বাঘের মত শেষ ষোলোতে জায়গা করে নেবে।

No comments

Powered by Blogger.