ঝিনাইদহে শিক্ষকদের দক্ষতা সৃষ্টিতে ৬ দিনের প্রশিক্ষণ অনুষ্ঠিত

মানকি ঘোষ স্টাফ রিপোর্টার:
যুগোপযোগী কলা কৌশল অবলম্বনে শ্রেণীকক্ষে শিখন শেখানোর ক্ষেত্রে শিক্ষকদেরকে আরও দক্ষ ও অভিজ্ঞ করে গড়ে তুলতে বৃহস্পতিবার ৬ দিনের প্রশিক্ষণ শেষ হয়েছে। সেসিভ কর্তৃক ঝিনাইদহ মাধ্যমিক শিক্ষা অফিস এ প্রশিক্ষণ পরিচালনা করে। প্রশিক্ষণে জেলার ছয়টি উপজেলার দাখিল মাদ্রাসা ও নি¤œ মাধ্যমিক ও মাধ্যমিক পর্যায়ের বাংলা,ইংরেজি,গণিত,বাংলাদেশ বিশ্বপরিচয় ও সাধারণ বিজ্ঞান বিষয়ের মোট ৪’শত শিক্ষককে এ প্রশিক্ষন প্রদান করা হয়। ঝিনাইদহ মাধ্যমিক শিক্ষা অফিসের সার্বিক তত্বাবধানে শহরের ফজের আলী মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের ১০ টি কক্ষে অনুষ্ঠিত ট্রেইনার আব্দুল আলিম, মোতালেব হোসেন, রফিকুল ইসলাস, শিশির বিশ্বাস,ছামছুন্নাহারসহ মোট ২১ জন অভিজ্ঞ ট্রেইনার দ্বারা চলতি ২৩ থেকে শুরু হয়ে ২৮ জুন পর্যন্ত প্রশিক্ষণ চলে। প্রশিক্ষণে শ্রেণীকক্ষে পাঠদানের ক্ষেত্রে (টিসিজি) টিচার্স কারিক’লাম গাইড অনুযায়ী উপকরণ ব্যবহার,পাঠ পরিকল্পণা অনুযায়ী শিক্ষা দান, সৃজনশীল পদ্ধতির প্রশ্নপত্র তৈরী, অংশিদারিত্বমূলক শিখন শেখানোর পদ্ধতি, শিক্ষকদের নৈতিক মূল্যবোধ সৃষ্টিতে করনীয়সহ শিক্ষা ব্যবস্থার নানা দিক তুলে ধরে সুচারুভাবে প্রশিক্ষণ প্রদান করা হয়।
প্রশিক্ষণে জেলা মাধ্যমিক শিক্ষা অফিসের সহকারী পরিদর্শক মোজাফ্ফর হোসেন পলাশ, মফিজুল ইসলাম আকাশ,এলিজা খাতুন,আফরোজা পারভীন কো-অডিনেটরের দায়িত্ব পালন করেন।
কালীগঞ্জের বিপিএস মাধ্যমিক বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক আব্দুল মুত্তালিব জানান, এ প্রশিক্ষণ থেকে আমরা যে অভিজ্ঞতা ও দক্ষতা অর্জন করেছি। তা আমাদের পেশাগত বর্মকান্ডে কাজে লাগবে।
প্রশিক্ষণের কো-অডিনেটর মফিজুল ইসলাম আকাশ জানান, শিক্ষকদেরকে যুগোপযোগী শিক্ষা ব্যবস্থায় ভ’মিকা রাখতে যে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। সেটা শ্রেণীকক্ষে প্রয়োগ করে শিখন শেখানো কর্মকান্ডে কাজে লাগবে।
প্রশিক্ষণের সিনিয়র কো-অডিনেটর মোজাফ্ফর হোসেন পলাশ জানান, চলতি বছরে ঝিনাইদহ জেলার দাখিল মাদ্রাসা, নি¤œ মাধ্যমিক ও মাধ্যমিক স্কুল পর্যায়ের মোট ২ হাজার ৮’শ জনকে (টি.সি.জি) টিচার্স কারিক’লাম গাইডের ওপর প্রশিক্ষণ প্রদান করা হয়েছে।

No comments

Powered by Blogger.